• শনিবার, ২৫ মে ২০২৪, ০২:১০ পূর্বাহ্ন
  • [gtranslate]

মুন্সীগঞ্জে শিলাবৃষ্টিতে বাঙ্গির ক্ষতি

নিজস্ব প্রতিনিধি : / ১৩ Time View
Update : মঙ্গলবার, ৭ মে, ২০২৪

সবুজবাংলা২৪ডটকম, মুন্সীগঞ্জ : কালবৈশাখী ঝড় ও শিলাবৃষ্টিতে মুন্সীগঞ্জ পৌরসভার খাসকান্দি ও রমজানবেগ গ্রামের খেতে থাকা বাঙ্গির ক্ষতি হয়েছে। বাঙ্গি চাষিরা বলছেন, গতকাল রোববার রাতে আধা ঘণ্টার শিলাবৃষ্টিতে তাদের কোটি টাকার ক্ষতি হয়েছে।
জানা গেছে, গতকাল দিবাগত রাত ১২ টার দিকে কালবৈশাখী ঝড় আঘাত হানে মুন্সীগঞ্জ পৌরসভার বিভিন্ন স্থানে। ঝড়ের সঙ্গে শিলাবৃষ্টি শুরু হয়। এতেই লন্ডভন্ড হয়েছে পৌরসভাটির খাসকান্দি ও রমজানবেগ গ্রামের জমিতে আবাদ করা বাঙ্গি।
সোমবার (৬ মে) দুপুর ১২টার দিকে খাসকান্দি ও রমজানবেগ গ্রামের চাষিদের সঙ্গে কথা বলে জানা গেছে, ওই দুই গ্রামে প্রায় ৮০ জন কৃষক বাঙ্গি আবাদ করেছেন। সপ্তাহ খানেক পরই জমি থেকে বাঙ্গি তুলে বাজারে বিক্রি করার কথা ছিল তাদের। কিন্তু গতকাল দিবাগত রাতের শিলাবৃষ্টিতে তাদের সব স্বপ্ন ভেঙে গেছে। শিলার আঘাতে বাঙ্গি নষ্টা হয়ে গেছে। এর ফলে একেকজন চাষির ১ থেকে আড়াই লাখ টাকা পর্যন্ত ক্ষতি হয়েছে।
রমজানবেগ গ্রামের কৃষক আব্দুল আজিজ ভূঁইয়া বলেন, ৬০ শতাংশ জমিতে বাঙ্গি চাষ করেছিলাম। সাত দিন পরই এই ফল বাজারে বিক্রির চিন্তা ছিল। ভালো ভালের আশা করেছিলাম। কিন্তু রাতের শিলাবৃষ্টিতে আমার সব বাঙ্গি নষ্ট হয়ে গেছে।
একই গ্রামের অপর কৃষক মো. কাদির আলী বলেন, ‘শিলা পইড়্যা আমার খেতের সব বাঙ্গি শেষ হইয়া গেছে। ৬০ শতাংশ জমিতে বাঙ্গি চাষ করেছি। ২ লাখ টাকা বেচতে পারতাম। এহন তো এক টাকাও পামু না।’
সম্প্রতি মালয়েশিয়া থেকে দেশে ফেরেন খাসকান্দি এলাকার ওমর আলী (৪০)। তিনি বলেন, ‘দেশে ফিরেই নিজের বাপ-দাদার জমিতে বাঙ্গি আবাদ করি। খরচ হয়েছে ২ লাখ টাকা। ৭-৮ দিন পরই জমি থেকে বাঙ্গি তুলে বাজারে নিয়ে যেতেন। কিন্তু, শিলাবৃষ্টিতে সেই আশায় গুড়ে বালি। জমির সব বাঙ্গি নষ্ট হয়ে গেছে। এহন আর এক টাকারও বাঙ্গি বেচতে পারতাম না।’
মুন্সীগঞ্জ জেলা কৃষি সম্প্রসারণ অধিপ্তরের উপ-পরিচালক বিপ্লব কুমার মোহন্ত বলেন, কালবৈশাখী ঝড় ও শিলাবৃষ্টিতে জেলায় ৩০ হেক্টরের বেশি জমির ফসলের ক্ষতি হয়েছে। এরমধ্যে প্রায় ১৫ থেকে ২০ হেক্টর জমির শাকসবজির ক্ষতি হয়। এছাড়াও ৫ হেক্টর জমির বাঙ্গির ক্ষতিগ্রস্ত হয়েছে।

বিজ্ঞাপন

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category

Categories