• শনিবার, ২৫ মে ২০২৪, ০২:৪০ পূর্বাহ্ন
  • [gtranslate]

সুন্দরবনের আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে

নিজস্ব প্রতিনিধি : / ১৫ Time View
Update : সোমবার, ৬ মে, ২০২৪

সবুজবাংলা২৪ডটকম, বাগেরহাট : বিশ্ব ঐতিহ্য সুন্দরবনে লাগা আগুন তিনদিন পর পুরোপুরি নিয়ন্ত্রণে এসেছে। সোমবার (৬ মে) দুপুরের পর থেকে বনের চাঁদপাই রেঞ্জের আমরবুনিয়া এলাকার আর কোথাও ধোঁয়া দেখা যায়নি বলে জানিয়েছেন সুন্দরবন পূর্ব বনবিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মোহাম্মদ কাজী নুরুল করিম। তিনি বলেন, আগুনটা গ্রাউন্ড ফায়ার, তুষের মতো নিচে থেকে যায়। তাই আমরা তিন দিন অবজারভেশনে রাখবো সুন্দরবনকে।
সুন্দরবন পূর্ব বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা কাজী মোহাম্মদ নুরুল করিম বলেন, আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে আছে। আমরা ড্রোন দিয়েও ওপর থেকে পরীক্ষা করে দেখেছি। দুপুরের দিকে দুই-একবার ধোঁয়া দেখা যায়। সঙ্গে সঙ্গে পানি ছেটানো হয়েছে। দুপুরের পর থেকে কোথাও আগুন দেখছি না আমরা। আপনারা জানেন, আগুনটা গ্রাউন্ড ফায়ার, তুষের মতো নিচে থেকে যায়। আমরা তিনদিন অবজারভেশনে রাখবো সুন্দরবনকে।
আগুনের ক্ষয়ক্ষতি সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, এখানে যে এলাকায় আগুন লেগেছে সেখানে ম্যাক্সিমাম (অধিকাংশ) বলা গাছ। এই গাছ এক ধরনের জ্বালানি। কিছু সুন্দরী গাছ এখানে আছে। আগুন যেহেতু নিয়ন্ত্রণে চলে এসেছে আমরা পরবর্তীতে জানতে পারবো আসলে ক্ষয়ক্ষতি কী পরিমাণ হয়েছে। এখনো আমরা পুরোপুরি ক্ষয়ক্ষতির পরিমাণ নিরূপণ করতে পারিনি। তদন্ত কমিটি রিপোর্ট দিলে ক্ষতির পরিমাণ জানানো সম্ভব হবে।
প্রসঙ্গত, গত শনিবার দুপুরে সুন্দরবনের অভ্যন্তরে আগুন লাগে। প্রথম দিন স্থানীয়দের সহযোগিতায় বন বিভাগ আগুন নেভানোর চেষ্টা করে। পরে ঘটনাস্থলে ফায়ার সার্ভিস পৌঁছালেও সন্ধ্যা হয়ে যাওয়ায় তারা কাজ শুরু করতে পারেনি। পরদিন, রোববার বন বিভাগ, ফায়ার সার্ভিস, কোস্টগার্ড ও নৌ বাহিনী স্থানীয়দের সহযোগিতার আগুন নেভানোর কাজ শুরু করে। তাদের সহায়তায় এগিয়ে আসে বিমান বাহিনীর একটি হেলিকপ্টার। পুরোপুরি আগুন নিয়ন্ত্রণে আসার আগেই সন্ধ্যা হয়ে যাওয়ায় বন্ধ হয়ে যায় আগুন নেভানোর কাজ। আজ সোমবার সকালে ফের শুরু হয় আগুন নেভানোর কাজ।

বিজ্ঞাপন

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category

Categories