• শনিবার, ২৫ মে ২০২৪, ১২:৪৪ পূর্বাহ্ন
  • [gtranslate]

এবার রাফাহ খালি করার নির্দেশ ইসরায়েলের

আন্তর্জাতিক ডেস্ক : / ১৫ Time View
Update : সোমবার, ৬ মে, ২০২৪

সবুজবাংলা২৪ডটকম, ঢাকা : ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় দীর্ঘ সাত মাস ধরে হামলা চালাচ্ছে ইসরায়েল। নির্বিচার হামলায় ইতোমধ্যে ধ্বংসযজ্ঞে পরিণত হয়েছে অঞ্চলটি।
দীর্ঘ এই সময়ে গাজার বিভিন্ন অঞ্চল ইসরায়েলি বর্বরতায় আক্রান্ত হলেও কিছুটা রেহাই ছিল গাজার দক্ষিণাঞ্চলের রাফাহ শহর। তবে লাখ লাখ জনগোষ্ঠীর আশ্রয়স্থল এই শহরে হামলা ‘আসন্ন’ বলে এবার ইঙ্গিত দিয়েছে ইসরায়েলি সামরিক বাহিনী (আইডিএফ)। সোমবার (৬ এপ্রিল) আল জাজিরার খবরে বলা হয়, রাফাহতে বসবাসকারী বেসামরিক মানুষদের শহরটির একটি অংশ খালি করে দিতে নির্দেশ দিয়েছে ইসরায়েলি সামরিক বাহিনী।
আইএডিএফ এক বিবৃতিতে জানিয়েছে, রাফাহর পূর্বাঞ্চলে বসবাসকারী মানুষদের নিকটস্থ সুনির্দিষ্ট ‘মানবিক এলাকায়’ চলে যেতে তারা উৎসাহিত করছে। এলাকাটির বাসিন্দাদের খান ইউনুস শহরের আল মাওয়াসি শরণার্থী শিবির এলাকায় চলে যেতে বলা হয়েছে।
আইডিএফ আরও জানিয়েছে, আইডিএফ গাজার সর্বত্র হামাসের বিরুদ্ধে অভিযান চালাবে যতক্ষণ না তাদের কাছে থাকা জিম্মিরা দেশে ফিরে আসে।
আইডিএফের এক মুখপাত্র সাংবাদিকদের বলেছেন, ‘পূর্ব রাফাহ থেকে প্রায় ১ লাখ মানুষকে সরিয়ে নেওয়া হচ্ছে।’
অন্যদিকে, আন্তর্জাতিক সম্প্রদায় ইসরায়েলকে সতর্ক করে বলেছে, ১৫ লাখেরও বেশি ফিলিস্তিনির আশ্রয়স্থল রাফাতে সামরিক অভিযান চালালে তা হবে ‘বিপর্যয়কর’।
ইসরায়েলি সামরিক অভিযানের সম্ভাব্য প্রভাব নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মহাপরিচালক তেদরোস আধানোম গেব্রেয়াসুস সতর্ক করে বলেছেন, ‘রাফাহতে ইসরায়েলি বাহিনী অনুপ্রবেশ করে হামলা চালালে সেখানে রক্তগঙ্গা বয়ে যাবে।’

বিজ্ঞাপন

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category

Categories