• শনিবার, ২৫ মে ২০২৪, ০২:২৩ পূর্বাহ্ন
  • [gtranslate]

হার্ট অ্যাটাকের আশঙ্কা কমে আম খেলে

বাস্থ্য ডেস্ক : / ১৫ Time View
Update : বৃহস্পতিবার, ২ মে, ২০২৪

সবুজবাংলা২৪ডটকম, ঢাকা : সম্প্রতি আমেরিকার কিছু গবেষক আমের ওপর একটি পরীক্ষা চালিয়েছিলেন। গবেষণায় দেখা গেছে নিয়মিত আম খেলে শরীরে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমে। ফলে স্বাভাবিকভাবেই হার্ট অ্যাটাকের আশঙ্কা কমে।
আম শুধু হার্টেরই খেয়াল রাখে না, অস্ট্রেলিয়ান বিজ্ঞানীদের করা এক পরীক্ষায় দেখা গেছে আমে থাকা বেশ কিছু বায়ো-অ্যাকটিভ কম্পাউন্ড নানাভাবে শরীরের উপকার করে। বিশেষত, ক্যান্সার প্রতিরোধ করার পাশাপাশি একাধিক রোগের হাত থেকে আপনাকে বাঁচাবে আম।
ডায়াবেটিসের মতো রোগকে দূরে রাখে : একাধিক গবেষণায় দেখা গেছে টানা ১২ সপ্তাহ এক পিস করে আম খাওয়া শুরম্ন করলে রক্তে শর্করার মাত্রা কমতে শুরম্ন করে। ফলে ডায়াবেটিসের মতো রোগ ধারে-কাছেও ঘেঁষতে পারে না। আসলে আমের উপস্থিত ফাইবার এবং অন্যান্য অ্যান্টি-ডায়াবেটিক প্রপাটিজ এ ক্ষেত্রে বিশেষ ভূমিকা পালন করে থাকে। তাই পরিবারে যদি এই রোগের ইতিহাস থাকে, তাহলে চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে এই ফলটি নিয়মিত খাওয়া শুরম্ন করতেই পারেন। দেখবেন উপকার পাবেনই পাবেন!
শরীরে এসিডের ভারসাম্য বজায় রাখে : আমের মধ্যে থাকা টার্টেরিক, ম্যালিক এবং সাইট্রিক অ্যাসিড শরীরের অন্দরে ‘অ্যালকালাইন ব্যালেন্স’ ঠিক রাখতে বিশেষ ভূমিকা পালন করে থাকে। আর যেমনটা আপনাদের সবারই জানা আছে যে শরীরকে সুস্থ রাখতে এসিডের ভারসাম্য ঠিক রাখাটা কতটা জরম্নরি।
ত্বকের সৌন্দর্য বাড়ায় : বেশ কিছু কেস স্টাডিতে দেখা গেছে সপ্তাহে ৩-৪ বার আমের রস দিয়ে যদি ভালো করে ত্বকের মাসাজ করা যায়, তাহলে স্কিনের অন্দরে পুষ্টির ঘাটতি যেমন দূর হয়, তেমনি ত্বকের বন্ধ হয়ে যাওয়া ছিদ্রগুলোও খুলতে শুরম্ন করে। ফলে স্বাভাবিকভাবেই ত্বকের ঔজ্জ্বল্য বাড়তে শুরম্ন করে।
হজম ক্ষমতা বাড়ায় : আমে বিশেষ এক ধরনের এনজাইম উপস্থিত রয়েছে, যা খাবার হজম যাতে ঠিক মতো হয়, সেদিকে খেয়াল রাখে। তাই এই ফলটি খেলে হজমের সমস্যা মাথা তুলে দাঁড়ানোর সাহসই পায় না। চিকিৎসকদের মতে আমের মধ্যে থাকা ফাইবারও এ ক্ষেত্রে বিশেষ ভূমিকা পালন করে থাকে।
দৃষ্টিশক্তির উন্নতি ঘটায়: দীর্ঘক্ষণ কম্পিউটারের সামনে বসে কাজ করার জন্য বাড়ছে চোখের পাওয়ার? কোনো চিন্ত্মা নেই! আম খাওয়া শুরম্ন করম্নন, দেখবেন দৃষ্টিশক্তি নিয়ে আর কোনো চিন্ত্মা থাকবে না। আসলে আমে উপস্থিত ভিটামিন এ, এ ক্ষেত্রে বিশেষ ভূমিকা পালন করে থাকে।

বিজ্ঞাপন

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category

Categories