• শনিবার, ২৫ মে ২০২৪, ০২:৩৫ পূর্বাহ্ন
  • [gtranslate]

সংঘাত ও হতাশার বিরুদ্ধে নচিকেতা ও মানিকের নতুন গান ‘সকাল হবে কি?

নিজস্ব প্রতিবেদক : / ৭৭৩ Time View
Update : সোমবার, ২৫ ডিসেম্বর, ২০২৩

সবুজবাংলা২৪ডটকম, ঢাকা : ভোরের হাওয়ায় আভাস থাকে, সকাল হবে কি না, গহীন রাত্রি শেষে আলো আসবেই, এ কথা তো অনেক আগে জানা, তবু হতাশায় ভরে গেলে মন, খুঁজে ফিরি অনুপ্রাণন; এরকম নান্দনিক ও স্বাপ্নিক কথামালা নিয়ে এবার হাজির হয়েছেন ভারতের জীবনমুখী গানের কিংবদন্তি শিল্পী নচিকেতা চক্রবর্তী ও বাংলাদেশের ব্যতিক্রমী গানের গায়ক আমিরুল মোমেনীন মানিক।
তাদের সঙ্গে গেয়েছেন শিশুশিল্পী সিফাত রিজওয়ান নাফি। আমিরুল মোমেনীন মানিকের কথা ও সুরে গানটির সঙ্গীতায়োজন করেছেন অণু মুস্তাফিজ। গানটির ব্যবস্থাপনায় রয়েছে ডিভাইন স্টুডিও। আগামী ২৬ শে ডিসেম্বর মঙ্গলবার ‘মানিক মিউজিক’ নামের ইউটিউব চ্যানেলে মুক্তি পাবে ‘সকাল হবে কি’।
গানটি প্রসঙ্গে নচিকেতা চক্রবর্তী বলেন, বিশ্বব্যাপী চলমান যুদ্ধ-দেশে দেশে অভ্যন্তরীণ সংঘাত এবং তরুণ প্রজন্মের ভেতরে জমাট হতাশার বিরুদ্ধে দারুণ আশাজাগানিয়া গান ‘সকাল হকে কি?’। বর্তমান সময়ের সঙ্গে চমৎকার মিল আছে গানটির। তাছাড়া মানিকের লেখা ও সুরের বৈচিত্র্যময়তার কারণে আশাকরি সকলের হৃদয় ছুঁয়ে যাবে । তরুণরাও হতাশার অর্গল ভেঙে নতুন স্বপ্নে জেগে উঠার অনুপ্রেরণা পাবে এর মাধ্যমে।
‘সকাল হবে কি’ শিরোনামের গান প্রসঙ্গে মানিক বলেন, নচিকেতা চক্রবর্তী বাংলা গানের মাইলস্টোন। এক কথায় হৃদয় উজাড় করে গেয়েছেন তিনি। শিশু শিল্পী নাফি’র কণ্ঠ গানটিকে অন্যমাত্রায় নিয়ে গেছে। তাছাড়া সম্পূর্ণ ব্যতিক্রমী ইনস্টুমেন্ট ব্যবহার করে সঙ্গীতায়োজন করেছেন অণু মুস্তাফিজ। সবমিলিয়ে দীর্ঘদিন পর নতুন স্বাদ পাবে দর্শকমন্ডলী।
নচিকেতা ও মানিকের আগেও জুটি বেঁধে বেশ কটি গান করেছেন। ২০১৪ সালে দু’জনের কণ্ঠে ‘আয় ভোর’ শিরোনামের গান প্রকাশিত হলে দুই বাংলায় ব্যাপক সাড়া পড়ে। এরপর, মানিক নচিকেতার কথা ও সুরে ‘কলেজ লাইফ’ ও ‘তুমি কোন্ পার্টির লোক’ শিরোনামে আরও দুটি গান করেন। সম্প্রতি নচিকেতা ও মানিকের ‘নীল পরকীয়া’ শিরোনামের ডুয়েট একটি গান প্রকাশিত হয়েছে। এটিও ইতোমধ্যে বিপুল জনপ্রিয়তা পেয়েছে।
গানের পাশাপাশি আমিরুল মোমেনীন মানিক সাহিত্য ও সাংবাদিকতা নিয়ে কাজ করেন। ইতোমধ্যে বেরিয়েছে ২১টি গ্রন্থ। তাঁর বেস্ট সেলার বইয়ের নাম ‘বিশ্ববিদ্যালয়ের কতিপয় স্টুপিড শিক্ষক’। সাংবাদিকতায় মানিক পেয়েছেন ইউনেস্কো ক্লাব জার্নালিজম এ্যাওয়ার্ড। ইউটিউব জার্নালিজমের প্রথম ধারণা উপস্থাপন করে তিনি প্রতিষ্ঠা করেছেন চেঞ্জটিভি. প্রেস। বর্তমানে আমিরুল মোমেনীন মানিক হামদর্দ বাংলাদেশের পরিচালক তথ্য ও গণসংযোগ হিসেবে দায়িত্ব পালন করছেন।

বিজ্ঞাপন

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category

Categories