• শনিবার, ২৫ মে ২০২৪, ০১:৪৭ পূর্বাহ্ন
  • [gtranslate]

সারা দেশে নববর্ষ উদযাপন

নিজস্ব প্রতিবেদক : / ১৮ Time View
Update : রবিবার, ১৪ এপ্রিল, ২০২৪

সবুজবাংলা২৪ডটকম, ঢাকা : সারা দেশে ব্যাপক আনন্দ, উদ্দীপনা ও উৎসবমুখর পরিবেশে পালন হচ্ছে বাংলা নববর্ষ। রোববার (১৪ এপ্রিল) বিভিন্ন জেলা থেকে প্রতিনিধিরা নববর্ষ উদযাপনের কথা জানিয়েছেন।
রংপুর: ধর্ম-বর্ণ, দল-মত নির্বিশেষে সারা দেশের মতো রংপুরেও বর্ণিল আয়োজনে উদযাপিত হচ্ছে বাঙালির প্রাণের উৎসব পহেলা বৈশাখ।
নতুন বছরকে স্বাগত জানাতে সকালে জেলা স্কুল প্রাঙ্গণে জড়ো হয় খ- খ- শোভাযাত্রা। সেখানকার বটমূলে সাংস্কৃতিক পরিবেশনার মধ্য দিয়ে শুরু হয় বর্ষবরণের আনুষ্ঠানিকতা। এরপর বের হয় মঙ্গল শোভাযাত্রা।
কুমিল্লা: ‘আমরা তো তিমির বিনাশী’ এই শ্লোগানকে সামনে রেখে কুমিল্লায় জাঁকজমকভাবে মঙ্গল শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে। সকালে কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ মাঠ থেকে রংবেরঙের ফেস্টুন ব্যানারে শোভাযাত্রায় অংশ নেয় বিভিন্ন স্কুল কলেজ ও সংগঠনের কর্মীরা। র‌্যালিটি জেলা শিল্পকলা একাডেমিতে গিয়ে শেষ হয়।
কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ মাঠে পহেলা বৈশাখের অনুষ্ঠানের উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেন স্থানীয় সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আ ক ম বাহাউদ্দিন বাহার, সিটি মেয়র তাহসিন বাহার সূচনা প্রমুখ।
গোপালগঞ্জ: দেশ ও জাতির মঙ্গল কামনায় গোপালগঞ্জে বাঙালির প্রাণের উসব পহেলা বৈশাখ উদযাপিত হচ্ছে। সকাল ৬টায় গোপালগঞ্জ জেলা প্রশাসনের আয়োজনে পৌর পার্কের শহীদ মিনার সংলগ্ন লেক পাড়ে ‘এসো হে বৈশাখ এসো এসো’ গানের মধ্য দিয়ে বর্ষবরণের অনুষ্ঠান শুরু করা হয়।
সকাল ৯টায় শুরু হয় মঙ্গল শোভাযাত্রা। স্থানীয় পৌর পার্ক থেকে শোভাযাত্রাটি শুরু হয়ে জেলা শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে গিয়ে শেষ হয়। বিভিন্ন রংবেরঙের ফেস্টুন ব্যানারে বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠন মঙ্গল শোভাযাত্রায় অংশ নেয়।
রাঙামাটি: বাংলা নববর্ষ বরণে বর্ণিল আয়োজনে রাঙামাটিতে মঙ্গল শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে। সকালে জেলা প্রশাসনের আয়োজনে অনুষ্ঠিত শোভাযাত্রার উদ্বোধন করেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি দীপঙ্কর তালুকদার।
শোভাযাত্রাটি রাঙামাটি পৌরসভা প্রাঙ্গণ থেকে বের হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসনের কার্যালয়ের সামনে গিয়ে শেষ হয়।
শোভাযাত্রায় অংশগ্রহণকারীরা বর্ণিল সাজে বাংলা নববর্ষকে বরণ করে নিতে বিভিন্ন পোশাকে সজ্জিত হয়। শোভাযাত্রায় হাতি, ঘোড়া, প্যাঁচা, জাতীয় পাখি দোয়েল স্থান পেয়েছে। শোভাযাত্রা শেষে জেলা প্রশাসনের প্রাঙ্গণে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।
পঞ্চগড়: বাংলা নববর্ষ উপলক্ষে পঞ্চগড়ে মঙ্গল শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে। সকালে পঞ্চগড় জেলা প্রশাসনের আয়োজনে জেলা প্রশাসকের কার্যালয় চত্বর থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। পরে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে শহরের কালেক্টরেট আদর্শ শিক্ষা নিকেতনে গিয়ে শেষ হয়।
শোভাযাত্রাটিকে নিরাপত্তা বেষ্টনীতে ঢেকে রাখে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। এতে জেলার বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারী, শিক্ষক-শিক্ষার্থী, সামাজিক, রাজনৈতিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠনের নেতাকর্মীসহ সর্বস্তরের মানুষ অংশ নেয়।

বিজ্ঞাপন

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category

Categories