• বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ১০:০২ অপরাহ্ন
  • [gtranslate]

হাছান মাহমুদের ভাইয়ের দখল থেকে ৫৫ একর বনভূমি উদ্ধার

নিজস্ব প্রতিবেদক : / ১১ Time View
Update : সোমবার, ২৬ আগস্ট, ২০২৪

সবুজবাংলা২৪ডটকম, চট্টগ্রাম : রাঙ্গুনিয়ায় ড. হাছান মাহমুদের ভাই এরশাদ মাহমুদের দখলে থাকা বনভূমি উদ্ধারে আজ অভিযান চালায় বনবিভাগ
চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলার পদুয়া ইউনিয়নের সুখবিলাস গ্রামে সাবেক পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের ছোট ভাই এরশাদ মাহমুদের দখলে থাকা চট্টগ্রাম বন দক্ষিণ বিভাগের ৫৫ একর ভূমি উদ্ধার করা হয়েছে। সোমবার (২৬ আগস্ট) দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত বন বিভাগের আভিযানিক দল গয়ালের খামার, রেস্টুরেন্ট এবং অন্যান্য বিভিন্ন ধরনের স্থাপনা উচ্ছেদ করে বনভূমি উদ্ধার করে।
চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগীয় কর্মকর্ত আবদুল্লাহ আল মামুন এ তথ্য নিশ্চিত করেছেন।
বন বিভাগ জানায়, ২০০৯ সালে ড. হাছান মাহমুদ পরিবেশ ও বন মন্ত্রী থাকাকালে তার ভাই এরশাদ মাহমুদ চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগের আওতাধীন খুরুশিয়া রেঞ্জের সুখবিলাস এলাকায় প্রায় ৫৫ একর বনভূমি দখল করেন। সেখানে বিভিন্ন ধরনের স্থাপনা তৈরি করে ব্যবসার পাশাপাশি মাছের খামার, গরু-গয়ালের খামার, রেস্টুরেন্ট গড়ে তোলেন তিনি। গত ১৬ বছর ড. হাছান মাহমুদ মন্ত্রী থাকায় এসব জমি উদ্ধার করতে পারেনি বন বিভাগ।
বর্তমান পরিবর্তিত পরিস্থিতিতে চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা আবদুল্লাহ আল মামুনের নির্দেশে সাবেক মন্ত্রীর ভাইয়ের দখল থেকে বনভূমি উদ্ধারে আজ সাঁড়াশি অভিযান পরিচালনা করা হয়। সহকারী বন সংরক্ষক মারুফ হোসেনের নেতৃত্বে পরিচালিত এই অভিযানে বনভূমি থেকে এরশাদ মাহমুদের সব স্থাপনা উচ্ছেদ এবং জব্দ করে ৫৫ একর বনভূমি উদ্ধার করা হয়। অভিযানে খুরুশিয়া রেঞ্জ, রাঙ্গুনিয়া রেঞ্জ ও চট্টগ্রাম শহর রেঞ্জের কর্মকর্তা-কর্মচারীরা অংশ নেন।
সহকারী বন সংরক্ষক মারুফ হোসেন জানান, আজ দুপুরে শুরু হওয়া উচ্ছেদ অভিযানে গরু ও গয়াল রাখার ছয়টি ঘর গুঁড়িয়ে দেওয়া হয়। সব পুকুরের পাড় কেটে পানি বের করে দেওয়া হয়েছে। বান্দরবান সড়কের পাশে গড়ে তোলা রেস্টুরেন্টের সব অবৈধ স্থাপনাও উচ্ছেদ করা হয়েছে। দখলমুক্ত হওয়া এসব জায়গায় বনায়ন করা হবে।
এরশাদ মাহমুদের দখলে আরো বনভূমি থাকার কথা স্বীকার করে এই বন কর্মকর্তারা জানান,পর্যায়ক্রমে বনের সব জমি উদ্ধার করা হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category