• রবিবার, ১৪ জুলাই ২০২৪, ০৩:৫৬ অপরাহ্ন
  • [gtranslate]
শিরোনাম
৭৭ প্রতিষ্ঠানকে জাতীয় রপ্তানি ট্রফি তুলে দিলেন প্রধানমন্ত্রী ভিকারুননিসার ১৬৯ শিক্ষার্থীর ভর্তি বাতিলের আদেশ বহাল ট্রাম্পের ওপর হত্যাচেষ্টা হয়েছে: এফবিআই আদ্-দ্বীন উইমেন্স মেডিকেল কলেজে পোস্ট গ্রাজুয়েশন কোর্সের ওরিয়েন্টেশন অনুষ্ঠান ফুটবলের উন্নয়নে সহযোগিতা অব্যাহত রাখবে সরকার: প্রধানমন্ত্রী কোটাবিরোধীদের আন্দোলন থামানো উচিত : স্বরাষ্ট্রমন্ত্রী ঠাকুরগাঁও জেলাকে শিশুশ্রমমুক্ত ঘোষণা প্রক্রিয়াধীন : শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী নোয়াখালীর মেঘনায় অজ্ঞাত যুবকের লাশ রোহিঙ্গা প্রত্যাবাসন শুরুতে ইতিবাচক মিয়ানমার শিক্ষার্থীদের আন্দোলনে স্বাধীনতাবিরোধীরা ভর করেছে : ওবায়দুল কাদের

এডিবির সঙ্গে ৪০০ মিলিয়ন ডলারের ঋণচুক্তি

নিজস্ব প্রতিবেদক : / ৬৪ Time View
Update : সোমবার, ১১ ডিসেম্বর, ২০২৩

সবুজবাংলা২৪ডটকম, ঢাকা : বাংলাদেশ সরকার ও এশীয় উন্নয়ন ব্যাংকের মধ্যে (এডিবি) ৪০০ মিলিয়ন মার্কিন ডলার ঋণচুক্তি ঢাকায় স্বাক্ষরিত হয়েছে। জলবায়ুকেন্দ্রিক অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন অর্জনের লক্ষ্যে ওই অর্থ ছাড় করবে এডিবি।
সোমবার (১১ ডিসেম্বর) অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগে ঋণচুক্তি সই হয়। অনুষ্ঠানে বাংলাদেশ সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব মো. শাহরিয়ার কাদের ছিদ্দিকী ও এডিবির পক্ষে বাংলাদেশ আবাসিক মিশনের কান্ট্রি ডিরেক্টর এডিমন গিনটিং নিজ নিজ পক্ষে ঋণচুক্তি স্বাক্ষর করেন। ঋণচুক্তি স্বাক্ষরকালে বাংলাদেশ ও এডিবির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা যায়, বাংলাদেশ সরকার এবং এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) মধ্যে ক্লাইমেট রিসাইলেস্ট ইনক্লুসিভ ডেভেলপমেন্ট প্রোগ্রাম শীর্ষক কর্মসূচি বাস্তবায়নের লক্ষ্যে ৪০০ মিলিয়ন মার্কিন ডলার ঋণচুক্তি ঢাকায় স্বাক্ষরিত হয়। অর্থ বিভাগ অন্যান্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সহায়তায় এ নীতি সংস্কারমূলক কর্মসূচি বাস্তবায়ন করছে।
এই কর্মসূচির উদ্দেশ্য হলোÍ
(ক) গ্রিন হাউস গ্যাস কমানো এবং তুলনামূলক কার্বনহীন অর্থনীতিতে রূপান্তর; (খ) টেকসই এবং জলবায়ু কেন্দ্রিক উন্নয়ন পরিক্রমা সহজতর করা; এবং (গ) জলবায়ুর পরিবর্তনের ফলে সৃষ্ট বিরূপ অবস্থার ঝুঁকি হ্রাস এবং সহনশীলতা শক্তিশালীকরণ। ঋণচুক্তি অনুযায়ী এ কর্মসূচির পূর্বশর্তসমূহ ইতিমধ্যে অর্জিত হয়েছে।
এডিবি বাংলাদেশের অন্যতম প্রধান উন্নয়ন সহযোগী। বাংলাদেশ ১৯৭৩ সালে এর সদস্যপদ লাভ করার পর থেকে এ সংস্থা তাদের আর্থিক সহায়তার একটি বড় অংশ বাংলাদেশকে প্রদান করে আসছে। এডিবি এ পর্যন্ত বাংলাদেশ সরকারকে ৩১ হাজার ৩১৬.৪৭ মিলিয়ন মার্কিন ডলারের ঋণসহায়তা এবং ৫৭১.২ মিলিয়ন মার্কিন ডলারের অনুদান সহায়তা প্রদান করেছে।
বাংলাদেশে উন্নয়ন সহায়তার ক্ষেত্রে এডিবি প্রধানত বিদ্যুৎ, জ্বালানি, পরিবহন, শিক্ষা, স্থানীয় সরকার, কৃষি, পানি সম্পদ এবং সুশাসন সেক্টরকে প্রাধান্য দেয়।

বিজ্ঞাপন

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category

Categories