• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৪:১০ পূর্বাহ্ন
  • [gtranslate]
শিরোনাম :

বিশ্বে প্রথম নাকে দেওয়ার করোনা টিকা চালু

Reporter Name / ১৬ Time View
Update : বৃহস্পতিবার, ২৬ জানুয়ারী, ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক :
সবুজবাংলা২৪ডটকম, ঢাকা : বিশ্বে প্রথম নাকে দেওয়ার করোনাভাইরাসের ভ্যাকসিন ‘ইনকোভ্যাক’ বাজারে এনেছে ভারত।
বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) দেশটির স্বাস্থ্যমন্ত্রী ডা. মনসুখ মান্দাভিয়া এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী জিতেন্দ্র সিং এই ভ্যাকসিনের উদ্বোধন করেছেন।
গত বছরের ডিসেম্বরে প্রাথমিক দুই ডোজ করোনা টিকা যারা নিয়েছেন, তারা বুস্টার ডোজ হিসেবে ‘ইনকোভ্যাক’ নিতে পারবেন বলে অনুমোদন দিয়েছে দেশটির সরকার।
ভ্যাকসিন প্রস্তুতকারক সংস্থা ভারত বায়োটেকের তৈরি এই ভ্যাকসিন দেশটির সরকারের কাছে ৩২৫ রুপি (বাংলাদেশি ৪১১ টাকার বেশি) এবং বেসরকারি হাসপাতালে ৮০০ রুপিতে (এক হাজার ১৪ টাকা) বিক্রি হবে।
এর আগে, ভারতের ওষুধের মান নিয়ন্ত্রক সংস্থা সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশন (সিডিএসসিও) ১৮ বছর বা তার বেশি বয়সীদের জন্য জরুরি পরিস্থিতিতে নাকে দেওয়ার ভ্যাকসিন ‘ইনকোভ্যাক’ ব্যবহারের অনুমোদন দেয়।
ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি বলছে, ইনকোভ্যাকের দু’টি ডোজ ২৮ দিনের ব্যবধানে ব্যবহার করতে হবে।
গত মাসে ভারতের সরকারের ভ্যাকসিন টাস্ক ফোর্সের প্রধান এনডিটিভিকে জানিয়েছিলেন, যারা করোনাভাইরাসের সতর্কতা বা বুস্টার ডোজ নিয়েছেন, তারা নাকের ভ্যাকসিন নিতে পারবেন না।
ভ্যাকসিন প্রস্তুতকারক ভারত বায়োটেকের মতে, এখন যে কেউ চাইলে কোউইন (ঈড়ডরহ) ওয়েবসাইটে গিয়ে ইনকোভ্যাকের ডোজ নেওয়ার জন্য অ্যাপয়েন্টমেন্ট বুক করতে পারবেন।
ইনকোভ্যাক ভ্যাকসিনটি তৈরি করেছে ভারত বায়োটেক তাদের সাথে অংশীদারিত্বের ভিত্বিতে আছে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়।
এই ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়ালসহ প্রাক-ক্লিনিক্যাল সুরক্ষা মূল্যায়ন, বৃহৎ পরিসরে উৎপাদন ও সরবরাহ সংক্রান্ত ডিভাইস উৎপাদন করে ভারতের এই সংস্থাটি।
ভারতের সরকার কোভিড সুরক্ষা কর্মসূচির বায়োটেকনোলজি বিভাগের মাধ্যমে ইনকোভ্যাক ভ্যাকসিন তৈরি এবং এর ক্লিনিক্যাল ট্রায়ালের কিছু অংশে অর্থায়ন করেছে।
ভারতে প্রথম করোনা টিকা কোভ্যাক্সিন প্রস্তুতকারী সংস্থা ভারত বায়োটেকের তৈরি নাকে নেওয়ার টিকা ইনকোভ্যাকের পোশাকি নাম বিবিভি১৫৪। হায়দরাবাদ-ভিত্তিক টিকা প্রস্তুতকারক এই সংস্থা গত বছর টিকা উৎপাদনের জন্য ভারতের ড্রাগ কন্ট্রোলার জেনারেল (ডিসিজিআই)-এর ছাড়পত্র পেয়েছিল। সূত্র: এনডিটিভি, টাইমস অব ইন্ডিয়া।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category