• মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারী ২০২৩, ০৫:০৫ পূর্বাহ্ন
  • [gtranslate]

সব অবৈধ ফার্মেসি বন্ধ করা হবে : ঔষধ প্রশাসন ডিজি

Reporter Name / ৯ Time View
Update : শনিবার, ৭ জানুয়ারী, ২০২৩

নিজস্ব প্রতিবেদক :
সবুজবাংলা২৪ডটকম, ঢাকা : সঠিকভাবে নিবন্ধন ছাড়া ব্যবসা চালিয়ে যাওয়া সব অবৈধ ফার্মেসি বন্ধ করে দেওয়া হবে বলে জানিয়েছেন ঔষধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) মেজর জেনারেল মোহাম্মদ ইউসুফ।
শুক্রবার (৬ জানুয়ারি) ঢাকার সাভারের হেমায়েতপুরে এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন বলে ঔষধ প্রশাসন অধিদপ্তরের প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়।
এসময় অধিদপ্তরের ডিজি বলেন, দেশে নিবন্ধিত ফার্মেসির সংখ্যা দেড় লাখের মতো। তার মধ্যে নিবন্ধনের বাইরে আছে এক লাখেরও বেশি ফার্মেসি। আগে আমরা আইনের দুর্বলতার কারণে এদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারিনি। বর্তমানে অভিযানের মাধ্যমে চিহৃত এসব অবৈধ ফার্মেসিগুলো বন্ধ করে দেওয়া হবে।
মেজর জেনারেল ইউসুফ বলেন, উন্নত দেশে ফার্মেসি একই রকম মানসম্পন্ন। তাই আমাদের দেশেও মডেল ফার্মেসি ও মান নিয়ন্ত্রণ করতে পারে এমন ফার্মেসি ছাড়া বাকীগুলো বন্ধ করে দেওয়া হবে। ইতিমধ্েয সেই প্রক্রিয়া শুরু হয়েছে।
ব্যবস্থাপত্র ছাড়া ওষুধ কিনতে না পারার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান ঔষধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক। তিনি বলেন, এরই মধ্যে আইন মন্ত্রণালয় এ ব্যাপারে সম্মতি দিয়েছে। আইনটি সামনে সংসদে পাস হবে বলে আশা করছি।
অ্যান্টিবায়োটিকের যত্রতত্র ব্যবহারের পেছনে অনুমোদনহীন ও অবৈধ এসব ফার্মেসি অন্যতম দায়ি উল্লেখ করে তিনি বলেন, সামান্য ব্যথাসহ নানাবিধ কারণে মানুষ নিজে নিজে কিনে অ্যান্টিবায়োটিক খাচ্ছেন। ফার্মেসি থেকে ইচ্ছামতো অ্যান্টিবায়োটিক নিতে পারছে মানুষ। এক্ষেত্রে ফার্মেসিগুলো কোনো নিয়ম মানছে না। এতে করে অ্যান্টিবায়োটিকের কার্যকারিতা হারাচ্ছে। এমনকি আইসিইউতে যে অ্যান্টিবায়োটিক দেওয়া হয়, এক পর্যায়ে সেটিও আর কাজে আসে না।
তিনি বলেন, বাংলাদেশে যত ফার্মেসি রয়েছে, পৃথিবীর আর কোনো দেশে তা নেই। ইন্দোনেশিয়ার মতো দেশে ২ কিলোমিটার পথ পাড়ি দিয়ে ওষুধ আনতে হয়। আমাদের দেশেও এক সময় কয়েক কিলোমিটার পথ পাড়ি দিয়ে ওষুধ আনতে হতো, এখন হাত বাড়ালেই ফার্মেসি, যেনো মুদি বা পানের দোকান। এসব বন্ধ করার জন্যই আমরা অবৈধ ফার্মেসির বিরুদ্ধে দ্রুত অভিযান শুরু করবো।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category